Back
Home » সংবাদ
তাজমহল ধ্বংসই করে দিন, দুই সরকারকেই কড়া বার্তা শীর্ষ আদালতের
Oneindia | 11th Jul, 2018 11:03 PM

তাজমহল সংরক্ষণে পদক্ষেপ গ্রহণে 'গড়িমসি'-র জন্য কেন্দ্রীয় সরকার ও উত্তরপ্রদেশের যোগী সরকারেরকে তীব্র ভর্তসনা করল সুপ্রিম কোর্ট। বুধবার বিচারপতি এম বি লোকুর এবং বিচারপতি দীপক গুপ্তার বেঞ্চ জানায় তাজ সংরক্ষণ দিন দিন এক 'আশাহীন লক্ষ্যে' পরিণত হচ্ছে। সরকারি আইনজীবিদের বিচারপতিরা বলেন, 'হয় আমরা তাজমহল বন্ধ করে দিই, নাহলে আপনারা একে ধ্বংস করে ফেলুন অথবা একে সারিয়ে তুলুন'।

তাজমহলের সঠিক সংরক্ষণের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে এক মামলা হয়েছে। সেই মামলার শুনানি ছিল এদিন। শুনানি চলাকালীন তাজকে আইফেল টাওয়ারের চেয়েও সুন্দর বলে দাবি করেন বিচারপতিরা। তাঁদের মতে 'প্রত্যেক বছর ৮ কোটি পর্যটক যান আইফেল টাওয়ার দেখতে, যাক কিনা একটা টিভি টাওয়ারের মতোই। আমাদের তাজ অনেক বেশি সুন্দর। আপনারা যদি ঠিক করে এর দেখভাল করতেন, তবে দেশের বিদেশী মুদ্রা অভাব হত না।'

তাঁদের মতে এই একটি স্থাপত্যই দেশের বৈদেশিক মুদ্রার সমস্যা মিটে যেত। আগের শুনানির দিন উত্তরপ্রদেশ সরকারকে কোর্ট তাজ মহল রক্ষা ও সংরক্ষণের জন্য একটি ভিশন ডকুমেন্ট তৈরি করে পেশ করার নির্দেশ দিয়েছিল। কিন্তু এদিন তা আদালতে দিতে পারেনি উত্তরপ্রদেশ সরকারের প্রতিনিধি। তাতেই ভয়ানক চটে যান বিচারপতিদ্বয়।

এর আগে থতি বছরের শুরুতে এই মামলার শুনানিতে তাজ মহল সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে না পারার জন্য কোর্টে ভর্তসিত হতে হয় আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়াকে। কোর্টের পর্যবেক্ষণ ছিল, দূষণের কারণে এই মধ্যযুগের শ্বেতপাথরের এই স্থাপত্যটি প্রথমে হলদেটে হয়ে গিয়েছিল, তারপর ক্রমে বাদামী হয়ে এখন সবুজ হয়ে যেতে বসেছে।

এই মামলার পরবর্তী শুনানি হবে ৩১ জুলাই, ওইদিন থেকে প্রতিদিন শুনানি চলবে।