Back
Home » সংবাদ
আগামী ৪৮ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপের পূর্বাভাস! গোয়া, হিমাচলে ভারী বৃষ্টির সতর্কতা
Oneindia | 12th Jul, 2018 03:52 PM

বৃহস্পতিবার আবহাওয়ার বুলেটিনে বলা হয়েছে, আগামি ৫ থেকে ৬ দিনে মৌসুমী বায়ু তার স্বাভাবিক অবস্থানেই থাকবে। আগামি ৪৮ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগর এবং সন্নিহিত অঞ্চলের ওপর একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে বলে অনুমান।

গত কয়েকদিন ধরে উত্তর পূর্বের রাজ্যগুলিতে ভাল বৃষ্টি হয়েছে। বৃষ্টিপাত বিশ্লেষণ করলে দেখা যায়, অসম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মনিপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। কোনও কোনও জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হয়েছে।

আগামি ৪ থেকে ৫ দিন মধ্য ভারত এবং দক্ষিণ ভারতের ওপর মৌসুমী বায়ুর একইরকম ভাবে বজায় থাকবে। তবে উত্তর পশ্চিম ভারতে বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাত বাড়বে বলেই জানানো হয়েছে আবহ দফতরের তরফে। এছাড়া পূর্ব ও উত্তর পূর্ব ভারতে আগামী ২ থেকে ৩ দিন বৃষ্টিপাতের পরিস্থিতি একইরকম থাকবে।

আগামি চার দিনের জন্য মৎস্যজীবীদের উদ্দেশ্যে সতর্কবার্তা জারি করা হয়েছে আবহ দফতর থেকে। সমুদ্র অতি উত্তাল থাকার পূর্বাভাস দেওয়া হয়েছে আরব সাগর এবং বঙ্গোপসাগর উভয়ের ক্ষেত্রেই।

এবারের বর্ষায় কোঙ্কন, গোয়া, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, উপকূল কর্ণাটকে ভারী বৃষ্টি, আর কোনও কোনও জায়গায় বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। গুজরাত, মধ্যপ্রদেশ, পশ্চিম উত্তর প্রদেশ, পূর্ব রাজস্থান, ওড়িশার কোনও কোনও জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এছাড়াও কেরল, উত্তর তেলেঙ্গানা, তামিলনাড়ু, দক্ষিণ কর্ণাটক, জম্মু ও কাশ্মীর, পঞ্জাব, পূর্ব উত্তর প্রদেশ, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরার কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।