Back
Home » সংবাদ
বিজেপির আসনরফা পাকা তামিলনাড়ুতেও! কংগ্রেসকে চ্যালেঞ্জ এবার দক্ষিণেও
Oneindia | 12th Jan, 2019 07:33 PM
  • ৫০-৫০ ফর্মুলায় আসনরফা

    তামিলনাড়ুতে লোকসভার ৪০ আসনে ৫০-৫০ ফর্মুলায় রফা হয়েছে রাজ্য ও কেন্দ্রের শাসকদলের। রাজ্যের শাসক দল এবার লড়াই করবে ২০টি আসনে। আর কেন্দ্রের শাসক দল বিজেপি ও তার পুরনো জোট সঙ্গীরা ভাগ করে নেবে বাকি ২০টি আসন। এই রফার পর দক্ষিণের রাজ্যে অনেকটাই শক্তি বাড়ার আশা করছে বিজেপি।


  • ৩৭ থেকে নেমে ২০!

    ২০১৪ লোকসভা নির্বাচনে তামিলনাড়ুতে ৩৭টি আসনে জয়ী হয় জয়ললিতার নেতৃত্বাধীন এআইএডিএমকে। একটি করে আসন পায় বিজেপিও তাদের পুরনো জোটসঙ্গী পিএমকে। কিন্তু এআইএডিএমকে-র ভগ্নদশায় এবার এইআইএডিএমকে ২০টি আসন নিয়েই সন্তুষ্ট।


  • ২-এর বদলে ২০

    বিজেপি প্রবল মোদী হাওয়ায় গতবার একটি আসনে জিতেছিল। শরিক পিএমকে পেয়েছিল একটি। এবার সেই রাজ্য থেকে শাসকদলের সঙ্গে জোটের পর ২০টি আসনে লড়ার সুযোগ পেয়েছে বিজেপি। সেই ২০টি আসন থেকে পুরনো জোটসঙ্গী পিএমকে ও ডিএমডিকে আসন ছাড়তে হবে ঠিকই। তার পরও বিজেপি মনে করছে এটা তাঁদের অনেক বড় পাওয়া।


  • ভিত মজবুত না হলেও ফিরল বল

    বিজেপির মন্ত্রী পীযুষ গোয়েলের সঙ্গে ইতিমধ্যেই আলোচনা চূড়ান্ত হয়েছে এআইএডিএমকে নেতার। এই রাজ্যে গেরুয়া শিবিরের ভিত মজবুত না হলেও, এআইএডিএমকে পেয়ে তাঁরা অনেকটাই বল ফিরে পাচ্ছে। এআইএডিএমকের সঙ্গে জোট করে যতগুলি আসন বাড়িয়ে নেওয়া যায় ততটাই লাভ বিজেপির।


  • কাঁটে কা টক্কর দক্ষিণের রাজ্যেও

    পরোক্ষে, কংগ্রেসের সঙ্গে ডিএমকের জোটও পাকা। এই অবস্থায় দক্ষিণের এই রাজ্যেও কংগ্রেস ও বিজেপির কাঁটে কা টক্কর হবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। এআইএডিএমকে গোষ্ঠীকোন্দলে জেরবার হলেও বিজেপির সঙ্গে জোট উভয়কেই শক্তিশালী করবে বলেই ধারণা।




উত্তরপ্রদেশে যেদিন মায়াবতী ও অখিলেশ যাদব চূড়ান্ত আসনরফা করে ফেললেন, সেদিনই দক্ষিণ ভারতের তামিলনাড়ুতে আসনরফা পাকা করে ফেলল বিজেপিও। দুদিন আগেই নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন তামিলনাড়ুতে যে কোনও দলের সঙ্গে জোট করতে প্রস্তুত বিজেপি। তারপর এদিন তামিলনাড়ুর শাসক দল এআইউএডিএমকে-র সঙ্গে আসন রফা চূড়ান্ত হয়ে গেল।