Back
Home » সংবাদ
ব্যাঙ্ক জালিয়াত মেহুল চোক্সির দুবাইয়ের সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি
Oneindia | 11th Jul, 2019 10:47 PM

১২০০০ কোটি টাকা ব্যাঙ্ক জালিয়াতির পর ইডির ধরাছোঁয়ার বাইরে গিয়ে লুকিয়ে আছেন মেহুল চোক্সি এবং তাঁর ভাগ্নে নীরব মোদী। অ্যান্টিগা সরকার এখনও মেহুলকে প্রত্যর্পণে সম্মতি না দিলেও ইডি বসে থাকতে নারাজ। নিজেরাই উদ্যোগী হয়েছেন। বারবার অ্যান্টিগা সরকারকে অনুরোধ করা হচ্ছে। ইতিমধ্যেই দেশ বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা মেহুল চোক্সির একাধিক সম্পত্তি বাজেয়াপ্তের তোরজোর শুরু করে দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

দুবাইয়ে থাকা চোক্সির ২৪ কোটি টাকারও বেশি সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। দুবাইয়ে থাকা চোক্সির তিনটি বাণিজ্যির সংস্থা, ই-২৮০ মার্সিডিজ বেঞ্জ গািড়, ব্যাঙ্কে থাকা স্থায়ী আমানত, এবং আরও বেশ কিছু মূল্যবান সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

ইডির তদন্তকারী আধিকারিকরা জানিয়েছেন, মেহুল চোক্সি বেআইনিভাবে ৬০০০ কোটি টাকার সম্পত্তি করেছে। ইডি ইতিমধ্যেই ২৫৩৪ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে। ব্যাঙ্ক জালিয়াতির পর অ্যান্টিগার নাগরিকত্ব নিয়ে সেখানে পাকাপাকি ভাবে বসবাস শুরু করেছে মেহুল চোক্সী। স্বাস্থ্যের কারণ দেখিয়ে বারবার ভারতে প্রত্যর্পণের দাবি এড়িয়ে চলেছেন মেহুল। তাঁর আইনজীবী দাবি করেছে বিমানে সফর করার মতো শারীরিক অবস্থা মেহুলের নেই। তার পাল্টা জবাবে ইডির তরফে জানানো হয়েছে মেহুলকে ভারতে আনতে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান পাঠাতে প্রস্তুত তাঁরা। সেই বিমানে একজন বিশেষজ্ঞ ডাক্তার থাকবেন যিনি মেহুলের শারীরিক অবস্থার তদারকি করতে পারবেন। ইডির এই প্রস্তাবে একটু চাপেই রয়েছেন চোক্সি। অন্যদিকে অ্যান্টিগা সরকারও এবার ক্রমশ হাত গুটিয়ে নিচ্ছে।

প্রথমে চোক্সিকে ফেরাতে নিমরাজি হলেও আন্তর্জাতিক মহলে ভাবমূর্তি নষ্ট হতে পারে এই আশঙ্কায় মেহুল চোক্সিকে ঝেড়ে ফেলতে চাইছে অ্যান্টিগা। সেদেশের প্রাইম মিনিস্টার গ্যাস্টন ব্রাউন জানিয়েছেন, অ্যান্টিগা অপরাধীধের নিরাপদ আশ্রয়স্থল নয়। এমনকী আর্থিক জালিয়াতের মত অপরাধীরাও এখানে আশ্রয় পেতে পারেন না। যত দ্রুত সম্ভব চোক্সির নাগরিকত্ব বাতিল করা হবে বলে জানিয়েছিলেন তিনি। তারপর থেকে রীতিমত চাপে রয়েছেন ব্যাঙ্ক জালিয়াত মেহুল চোক্সি।