Back
Home » সংবাদ
নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভেসে এল পাক-বালকের দেহ, ভারত গড়ল অনন্য নজির
Oneindia | 12th Jul, 2019 09:54 AM

পাকিস্তান একটি গ্রাম থেকে ভারতে ভেসে এসেছিল সাত বছর বয়সী এক বালকের দেহ। নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে আসা বরফ দ্বারা সংরক্ষিত সেই দেহ অবশেষে উদ্ধার করে পাকিস্তান সেনার হাতে ফিরিয়ে দিল ভারত। উত্তর কাশ্মীরের গুরেজ উপত্যকার আছুর গ্রাম সাক্ষী থাকল হৃদয় বিদারক এক বিরল গল্পের।

তিনদিন ধরে আবেদ শেখের দেহ নিয়ে নাটক চলছিল। বৃহস্পতিবার আবদ শেখের দেহ পাকিস্তান সেনাবাহিনীর কাছে হস্তান্তর করে ভারত এক নজির সৃষ্টি করল। গুরেজের প্রাক্তন বিধায়ক নাজির আহমদ গুরেজি বলেন, আমার জীবনে প্রথমবার এই ধরনের বিনিময় দেখতে পেলাম।

মঙ্গলবার দুপুরে আছুরার কয়েকজন বাসিন্দা কিষানগঙ্গা নদীতে বালকের ভাসমান দেহ দেখতে পান। তারপর জানা যায়, পাকি অধিকৃত কাশ্মীরের একটি পরিবার তাদের ছেলে আবেদের ফেরার আবেদন জানিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেন। তারপরই পাক পরিবারের হৃদয়ের জাকে সাড়া দিয়ে অন্য নজির স্থাপন করেন ভারতীয় সেনারা।

ইন্ডিয়ান আর্মি মানবিকতার অঙ্গ হিসাবে সাত বছর বয়সী আবেদ আহমেদ শেখের মৃতদেহ হস্তান্তর করে। ওই শিশুর দেহে যাতে পচন না ধরে, তার দেহ বরফ দিয়ে সংরক্ষণ করা হয়। পাকিস্তানের কুপওয়ারা জেলার তিতওয়াল ক্রসিং থেকে ২০০ কিলোমিটার দূরে ভেসে এসেছিল দেহ। মির্জা বলেন, শিশুর দেহ ফিরিয়ে গুরেজের একটি হাসপাতালে রাখা হয়েছিল।