Back
Home » সংবাদ
দুর্গাপুজোয় জিজিয়া কর বসাচ্ছে কেন্দ্র! একযোগে আয়কর দফতরকেও নিশানা মমতার
Oneindia | 13th Aug, 2019 10:57 PM

দুর্গাপুজোয় কর বিতর্ক নিয়ে সুর চড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একযোগে তিনি বিদ্ধ করলেন আয়কর দফতর ও কেন্দ্রীয় সরকারকে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তিনি পাল্টা আয়কর দফতরের বিরুদ্ধে তথ্য-বিকৃতির অভিযোগ করলেন। একইসঙ্গে তিনি অভিযোগ করেন, কেন্দ্রীয় সরকার জিজিয়া কর বসাতে চাইছে দুর্গাপুজোয়।

দুর্গাপুজো কমিটির উপর করের বোঝা চাপানো নিয়ে ক-দিন ধরেই সুর পঞ্চমে চড়ে রয়েছে। তৃণমূল সুপ্রিমো আয়কর দফরের সমালোচনায় মুখর হয়ে ওঠেন দুর্গাপুজোয় কর স্থাপন নিয়ে। সেই সমালোচনাকে এক ধাপ উপরে তুলে কেন্দ্রকে নিশানা করে বলেন, কেন্দ্র জিজিয়া কর চাপাতে চাইছে। তা কখনও মেনে নেওয়া হবে না।

এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় প্রকাশ্যেই জানান, দুর্গাপুজো কমিটিগুলোকে নোটিশ ধরাচ্ছে আয়কর দফতর। এরই প্রতিবাদে করমুক্ত দুর্গাপুজোর দাবিতে ধর্নায় বসেছিল তৃণমূলের বঙ্গজননী বাহিনী। তারা প্র্তিবাদ জানান এই কর চাপানো নিয়ে। অবিলম্বে দুর্গাপুজোকে করমুক্ত করার দাবি তোলেন।

মঙ্গলবার প্রত্যক্ষ কর বিভাগের কমিশনাকর সুরভি আলুওয়ালিয়া বিবৃতি জারি করে জানান, কোনও দুর্গাপুজো কমিটিকে আয়কর সংক্রান্ত নোটিশ পাঠানো হয়নি। ঠিকাদার ও ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানিগুলর কর ফাঁকি রুখতেই একটু কড়াকড়়ি বন্দোবস্ত করা হয়েছিল। কোনও দুর্গাপুজো কমিটিতে সমস্যায় ফেলা তাঁদের উদ্দেশ্য ছিল না।

পাল্টা অভিযোগ, রাজনৈতিক উদ্দেশ্যে বাংলার শাসক দল তাঁদের বিবৃতিকে বিকৃত করে প্রচার চালাচ্ছে। মানুষের কাছে বার্তা দেওয়ার চেষ্টা করা হচ্ছে যে দুর্গাপুজো কমিটিগুলোর উপর কর চাপানো হচ্ছে। আদৌ তা সত্য নয়। ঠিকাদারদের উপর কর নিয়ে প্রশ্ন তুলেছে আয়কর বিভাগ। এবার মমতা সুর চড়িয়ে পাল্টা জানিয়ে দিলেন, আয়কর দফতরই তথ্য বিকৃত করছে।